ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার সকল নিয়ম

ইসলামী ব্যাংক ব্যালেন্স

আপনি কী ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে চান? আপনি কি ইসলামী ব্যাংকের একাউন্টে কত টাকা রয়েছে তা জানতে চান? কীভাবে ব্যালেন্স চেক করতে হয়, তা জানেন না?

এসব সকল প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে বিভিন্ন ওয়েবসাইট খোঁজ করেও এর সঠিক এবং পরিষ্কার উত্তর পাননি? এই অনুচ্ছেদটি ইসলামী ব্যাংকের সকল গ্রাহকদের সুবিধার জন্য লেখা হয়েছে।

এই অনুচ্ছেদটি পড়ে আপনি ইসলামী ব্যাংকের ব্যালেন্স সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন। এই অনুচ্ছেদটি পড়ে আরও জানতে পারবেন ব্যাংক সম্পর্কিত সকল তথ্য একসাথে।

আপনি যদি একজন ইসলামী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন, তাহলে আপনার একটি ব্যাংক একাউন্ট থাকবে। সেই ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করতে চাইলে আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

ব্যাংক একাউন্টে কত টাকা রয়েছে? ব্যাংক একাউন্ট কি নিষ্ক্রিয় আছে নাকি সক্রিয় আছে এসব প্রশ্নের উত্তর জানা খুব প্রয়োজন।

বিভিন্ন ব্যাংকের মত ইসলামী ব্যাংকেও ব্যালেন্স চেক করার জন্য অনেক উপায় রয়েছে। আজকের এই অনুচ্ছেদে আমরা সকল বিষয় জানবো।

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার সকল নিয়ম একসাথে বিস্তারিত

আপনি যদি ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে চান, তাহলে আপনি কয়েকভাবে ইসলামী ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন।

বাড়িতে বসে অনলাইনের মাধ্যমেও আপনি ব্যালেন্স চেক করতে পারবেন। অনলাইনের মাধ্যমে ব্যাংকের ব্যালেন্স চেক করার জন্য আপনাকে অনলাইন ব্যাংকে রেজিষ্ট্রেশন করা থাকতে হবে।

আপনি চাইলে এসএমএসের মাধ্যমেও ইসলামী ব্যালেন্স ব্যাংকের একাউন্টে কত টাকা রয়েছে তা চেক করতে পারবেন।

আপনি চাইলে সেলফিন একাউন্টের মাধ্যমেও ইসলামী ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন।

তাহলে চলুন ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম বা পদ্ধতিগুলো জেনে নেওয়া যাক।

১। ইসলামী ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে ব্যালেন্স চেক

আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে ইসলামী ব্যাংকের একাউন্টে ব্যালেন্স চেক করতে চান, তাহলে আপনাকে ইসলামী ব্যাংকের ওয়েবসাইটে একাউন্ট রেজিষ্ট্রেশন করা থাকতে হবে।

আপনার যদি IBBL iBanking কোনো একাউন্ট করা না থাকে, তাহলে আপনাকে নিচের লিংকে গিয়ে একাউন্ট তৈরি করে নিতে হবে।

উপরের লিংকে যাওয়ার পর আপনি ইসলামী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দুই ধরণের অপশন পাবেন। একটি Sign Up With Account এবং অপরটি Sign Up With Credit Card অপশন। আপনার দরকার অনুযায়ী আপনি একাউন্ট তৈরি করবেন। আপনি নিচের ছবির মতো দেখতে পাবেন।

ইসলামী ব্যাংক ব্যালেন্স

আপনি যদি ক্রেডিট কার্ড দিয়ে একাউন্ট তৈরি করতে চান, সেক্ষেত্রে আপনাকে অপশন ২ সিলেক্ট করতে হবে। কিন্তু, আপনি যদি একাউন্ট দিয়ে অনলাইনে রেজিষ্ট্রেশন করতে চান, সেক্ষেত্রে “Continue” বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনাকে পরবর্তী পেইজে নিয়ে যাবে। সেখানে আপনাকে আপনার নাম ও একটি ইমেইল এড্রেস দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। আপনি নিচের ছবিতে দেখানো বিষয়গুলো অনুসরণ করতে পারেন।

ইসলামী ব্যাংক ব্যালেন্স

সাবমিট বাটনে ক্লিক করলে আপনার দেওয়া ইমেইল এড্রেসে একটি মেইল যাবে, সেই মেইলে একটি লিংক পাবেন। সেই লিংকে ক্লিক করলে আপনি অনলাইনে একাউন্ট তৈরি পরবর্তী ধাপে প্রবেশ করবেন। পরবর্তী ধাপের সকল ছবি একসাথে দেওয়া হলো-

ইসলামী ব্যাংক ব্যালেন্স
ইসলামী ব্যাংক ব্যালেন্স
ইসলামী ব্যাংক ব্যালেন্স
ইসলামী ব্যাংক ব্যালেন্স
ইসলামী ব্যাংক ব্যালেন্স

উপরে দেখানো ছবির অনুরূপ অনলাইন ফরমটি পূরণ করলে, আপনি একটি পিডিএফ ফাইল পাবেন। সেই ফাইলটি আপনার নিকটবর্তী ইসলামী ব্যাংকের শাখায় জমা দিয়ে একাউন্ট একটিভ করে নিতে হবে।

রেজিষ্ট্রশনের সকল প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি নিচের লিংকে গিয়ে লগইন করলে আপনি আপনার ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন।

ইসলামী ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে ব্যালেন্স চেক করার জন্য এই কাজটি অনেক কঠিন হলেও পরবর্তীতে যেকোনো বিষয় খুবই সহজ।

২। সেলফিন অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক

আপনি যদি সেলফিন অ্যাপের মাধ্যমে ইসলামী ব্যাংকের একাউন্ট ব্যালেন্স চেক চান, তাহলে আপনাকে শুরুতে অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ইন্সটল করে নিতে হবে। CellFin App দিয়ে আপনি শুধু মোবাইল নাম্বার এবং সেলফিন ৬ ডিজিটের পিন দিয়ে লগইন করতে হবে।

আপনার যদি সেলফিন একাউন্ট না থাকে সেক্ষেত্রে CellFin App রেজিষ্ট্রেশন করে নিতে হবে। রেজিষ্ট্রেশন করার সময় আপনাকে একাউন্ট সম্পর্কিত সকল তথ্য প্রদান করলে আপনার রেজিষ্ট্রেশনের কাজ শেষ হবে।

আপনি যখন CellFin App অ্যাপটি ইন্সটল করে লগইন করবেন, তখন নিচের মত অ্যাপটির ইন্টারফেস দেখতে পাবেন।

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক

তারপর যদি আপনি ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে চান, তাহলে আপনাকে সবার উপরে “Balance” বাটনে ক্লিক করতে হবে।

৩। ইসলামী ব্যাংকের IBBL iSmart এর মাধ্যমে ব্যালেন্স চেক

ইসলামী ব্যাংকের আরও একটি অ্যাপের নাম হচ্ছে IBBL iSmart অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করেও আপনি ইসলামী ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করতে হবে।

ব্যালেন্স চেক করার জন্য শুরুতে আপনাকে Google Play Store থেকে IBBL iSmart অ্যাপটি ইন্সটল করতে হবে।

ইন্সটল প্রক্রিয়া শেষ হলে আপনাকে IBBL iSmart রেজিষ্ট্রেশন করতে হবে। আপনি যদি আগেই রেজিষ্ট্রেশন করে থাকেন, তাহলে শুধু লগইন করলেই হয়ে যাবে। কিন্তু, আপনি যদি প্রথম ইউজার হয়ে থাকেন তাহলে আপনাকে রেজিষ্ট্রশন করতেই হবে।

আপনি যদি রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শেষ করে থাকেন, তাহলে আপনি যখন প্রথম লগইন করবেন তখন আপনার IBBL iSmart অ্যাপটির নিচের মতো একটি ইন্টারফেস দেখাবে।

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক 1

তারপর ছবিতে দেখানো “Account Service” অপশনটিতে ক্লিক করলে, আপনি পরবর্তী পেজে ছবে যাবেন। তারপর একাউন্ট “Account Information” অপশনে ক্লিক করলে আপনি “Balance Inquire” নামের অপশনে ক্লিক করলে আপনার ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করে জানতে পারবেন আপনার ব্যাংক একাউন্টে কত ব্যালেন্স রয়েছে।

৪। SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক

SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন বাংলাদেশের যেকোনো মোবাইল সিম অপারেটরের মাধ্যমে।

বর্তমানে সবার কাছে মোবাইল থাকায় ইসলামী ব্যাংক এই প্রক্রিয়াটি চালু করেছে। তবে এটা অবশ্যই মনে রাখবেন, আপনি একাউন্ট করার সময় যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সেই মোবাইল নাম্বারটি ব্যবহার করতে হবে।

SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার জন্য আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে, সেখানে টাইপ করতে হবে “IBB<space>BAL“, তারপর আপনাকে এই মেসেজটি 26969 নাম্বারে পাঠাতে হবে।

কয়েক সেকেন্ড পর ইসলামী ব্যাংক থেকে আপনার মোবাইলে ব্যালেন্স সম্পর্কিত সকল তথ্য পাঠিয়ে দিবে।

গ্রামীনফোন সিম অপারেটর থেকে

আপনি যদি গ্রামীনফোন সিম ব্যবহার করে থাকেন, তাহলে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে হলে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে “IBB<space>BAL“, তারপর আপনাকে এই মেসেজটি 26969 নাম্বারে পাঠাতে হবে।

IBB<space>BAL পাঠিয়ে দিন 26969 নাম্বারে

টেলিটক সিম অপারেটর থেকে

টেলিটক বাংলাদেশের সরকারি সিম, তাই এই সিম দিয়েও আপনি ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন। সেজন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে “IBB<space>BAL“, তারপর আপনাকে এই মেসেজটি 16259 নাম্বারে পাঠাতে হবে।

IBB<space>BAL পাঠিয়ে দিন 16259 নাম্বারে

বিদেশ থেকে ব্যালেন্স চেক

আমাদের প্রবাসী ভাই-বোনদের চিন্তা করে ইসলামী ব্যাংক বিদেশ থেকে ব্যালেন্স চেক করার জন্য একটি প্রসেস বের করেছে। সেজন্য আপনাকে +8801714006969 নাম্বারে মেসেজ করতে হবে। সবক্ষেত্রেই আপনাকে IBB<space>BAL মেসেজটি টাইপ করতে হবে।

৫। সরাসরি ইসলামী ব্যাংকের শাখা অফিসের মাধ্যমে ব্যালেন্স চেক

ইসলামী ব্যাংকের অনেক গ্রাহক রয়েছেন, যারা টেকনোলোজি ব্যবহার করতে নারাজ। তাদের ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো আপনার নিকটস্থ শাখায় গিয়ে আপনার ব্যাংক একাউন্টের সকল তথ্য জানতে পারবেন।

আপনি ইসলামী ব্যাংকের শাখায় গিয়ে যদি আপনার সকল তথ্য প্রদান করে থাকেন, তাহলে আপনাকে ব্যাংক কর্তৃপক্ষ সকল তথ্য প্রদান করবে।

আরো জানতে যোগাযোগ করুন

বিষয়তথ্যসমূহ
কল সেন্টারদেশ: ১৬২৫৯ / ৮৩৩১০৯০
বিদেশ: ০০৮৮০২৮৩৩১০৯০
ইমেইলinfo@islamibankbd.com
ওয়েবসাইটwww.islamibankbd.com
মোবাইল৮৮০১৭১১৪৩৫৬৩৮৯

শেষকথা

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার অনেকগুলো উপায় দেখলেন কিন্তু আপনি কোন প্রক্রিয়াটি পছন্দ করবেন, সেটা আপনার একান্ত নিজর্স্ব ব্যাপার। তাই ব্যালেন্স চেক করার সময়, অবশ্যই নিজের পার্সোনাল তথ্য কাউকে দিবেন না। কেননা, একটা ব্যাংক একাউন্ট আপনার জীবনে মূলধন সঞ্চয়ের একটি মাধ্যম।

কিভাবে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করা যায়?

মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন “IBB<space>BAL“, তারপর আপনাকে এই মেসেজটি 26969 নাম্বারে পাঠাতে হবে।

ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে কি কোনো চার্জ লাগে?

SMS এর মাধ্যমে চেক করলে টাকা কাটবে কিন্তু অন্যান্য প্রক্রিয়ায় দেখলে টাকা লাগবে না।

Leave a Comment