রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code 2023

রকেট একাউন্ট চেক করার কোড

রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code সম্পর্কে বাংলাদেশের বেশিরভাগ মোবাইল ব্যাংকিং ব্যবহারকারী গুগলে সার্চ করে থাকে। রকেট মোবাইল ব্যাংকিং হচ্ছে ডাচ বাংলা ব্যাংক কর্তৃক চালুকৃত বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সিস্টেম।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংকের রকেট একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য প্রয়োজনীয় কোড খুঁজে থাকেন, তাহলে এই অনুচ্ছেদটি আপনার জন্যই তৈরি করা হয়েছে।

এই অনুচ্ছেদে মূলত কীভাবে রকেট একাউন্ট চেক করতে হবে তার পাশাপাশি রকেট একাউন্টের অন্যান্য বিষয়ও তুলে ধরা হবে।

রকেট মোবাইল ব্যাংকিং কী?

রকেট মোবাইল ব্যাংকিং হচ্ছে বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সিস্টেম যা ২০১১ সালে প্রথম চালু করা হয়েছে। এই ব্যাংকিং সিস্টেমটি প্রথম বাংলাদেশে চালু করে বাংলাদেশ ও নেদারল্যান্ড যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক ডাচ বাংলা ব্যাংক লিমিটেড কর্তৃক।

দেশের মধ্যে প্রথম মোবাইল ব্যাংকিং সুবিধা চালু করে বহু মানুষের সাড়া পেয়েছে। তবে অন্যান্য মোবাইল ব্যাংকিং চালু হওয়ার ফলে রকেট মোবাইল ব্যাংকিং সেবার জনপ্রিয়তা কমতে থাকে। দেশে প্রথম এজেন্ট ব্যাংকিং ধারণাটি আসে ব্র্যাক ব্যাংকের বিকাশ সেবার মাধ্যমে।

রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code

রকেট একাউন্টের ব্যালেন্স চেক করার সময় মূলত ইউএসএসডি কোডের প্রয়োজন পড়ে। রকেট একাউন্টের ব্যালেন্স চেক করতে হলে আপনার মোবাইলের যে সিমে রকেট একাউন্ট চালু রয়েছে, সেই সিম দিয়ে *৩২২# নম্বর ডায়াল করলে রকেটের কন্ট্রোল প্যানেলে চলে যাবেন।

এই কন্ট্রোল প্যানেল থেকে আপনি রকেট একাউন্টের বিভিন্ন প্রকারে সেবার তথ্য দেখতে পাবেন। এই পেইজ থেকে আপনি চাইলে রকেট একাউন্টের “PIN” পরিবর্তন। রকেট একাউন্ট নাম্বার, একাউন্টে কত টাকা ব্যালেন্স রয়েছে তা দেখতে পাবেন।

রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code সম্পর্কে জানার ইচ্ছে থাকলে, আগে এটা জানা উচিত যে আমরা কেনো রকেট একাউন্টের বিভিন্ন সেবা চেক করবো।

মূলত দুইটি প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে আপনি রকেটে ব্যালেন্স চেক করতে পারবেন। নিচে এই দুই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

Rocket অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক

আপনি যখন রকেট অ্যাপের মাধ্যমে রকেট একাউন্ট চেক করতে চাইবেন, তখন সবার শুরুতে আপনার স্মার্টফোন ব্যবহার করতে হবে। আপনি যদি একজন স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনাকে গুগল প্লে-স্টোর থেকে Rocket অ্যাপটি ইন্সটল করতে হবে।

রকেট অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ইন্সটল করার পর আপনাকে রকেট অ্যাপে লগইন করতে হবে। আপনার সিমে যদি রকেট একাউন্ট চালু করা থাকে, তাহলে আপনার সিমের নাম্বার ও ৪-ডিজিট পিন প্রবেশ করিয়ে লগইন করতে হবে।

আর যদি আপনার রকেট একাউন্ট না থাকে তাহলে রকেট একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য রকেট একাউন্ট চালু করতে হবে।

রকেট ব্যালেন্স চেক করার কোড, রকেট অ্যাপ ব্যবহার করলে এই কোডের দরকার পড়ে না। আপনি সরাসরি রকেট অ্যাপের “Tap for Balance” বাটনে ক্লিক করলেই রকেটের ব্যালেন্স চেক করতে পারবেন।

রকেট একাউন্ট চেক করার কোড

উপরে মার্ক করা বাটনে ক্লিক করলেই আপনার রকেটের একাউন্টে কত টাকা রয়েছে তা দেখতে পাবেন। এই অ্যাপের মাধ্যমে আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনি টাকা সেন্ড, টাকা উত্তোলন, ব্যাংক ট্রান্সফার, বিদেশ থেকে রেমিটেন্স নিয়ে আসতে পারবেন।

ইউএসএসডি কোড ব্যবহার করে রকেট একাউন্ট চেক

প্রতিটি প্রক্রিয়ার বিকল্প থাকা উচিত। কেননা, কোনো কারনে আপনার নেটওয়ার্ক বা অ্যাপ ক্রাস হয়ে গেলে টাকা উত্তোলন করা বা টাকা চেক করতে পারবেন না। তাই রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code সম্পর্কে জানা প্রয়োজন।

আপনি এই কোডটি ব্যবহার করে রকেট অ্যাপের মাধ্যমে যা করা যায়, সেই সকল কাজই আপনি ইউএসএসডি কোডকে ডায়াল করে পাবেন।

রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code হচ্ছে *৩২২#। আপনি *৩২২# ডায়াল করে রকেট একাউন্টের ব্যালেন্স চেক, একাউন্ট চেক, টাকা উত্তোলন, রেমিটেন্স উত্তোলন, সেন্ড মানি এবং বিল পে করতে পারবেন।

এখন, প্রশ্ন হলো *৩২২# কোডটি আপনি কীভাবে ব্যবহার করবেন? এই প্রশ্নের উত্তর হচ্ছে আপনাকে প্রথমে *৩২২# কোডটি ডায়াল করতে হবে। ডায়াল করে আপনি কিছু অপশন দেখতে পাবেন। সেই অপশন গুলো মূলত বিভিন্ন সেবা পাওয়ার জন্য যুক্ত হয়েছে।

আপনি যদি আপনার রকেট একাউন্ট নাম্বার চেক করতে চান, সেক্ষেত্রে একাউন্ট নাম্বার চেক অপশনটি কত ক্রমিক নম্বরে আছে, তার নম্বর প্রেস করতে হবে।

তারপর আপনাকে ভেরিফাই করার জন্য আপনার পিন নম্বরটি প্রেস করে আপনার একাউন্ট নম্বরটি চেক করতে পারবেন। তাছাড়া আপনি যদি কাউকে টাকা পাঠাতে চান, সেক্ষেত্রে আপনাকে সেন্ড মানি অপশনটি কত নম্বরে আছে, সেই নম্বরটি প্রেস করে সেন্ড করলেই আপনি কার কাছে টাকা পাঠাতে চান, তার ডিটেলস দিলে আপনি টাকা পাঠাতে পারবেন।

রকেট একাউন্ট চেক করার কোড দিয়ে চেক করার নিয়ম

প্রথমে আপনাকে আপনার মোবাইলে ডায়ালপ্যাড খুলে *322# ইউএসএসডি কোডটি ডায়াল করতে হবে। এই কোডটি অবশ্যই যে সিমে আপনার রকেট একাউন্ট আছে, সেই সিমে ডায়াল করতে হবে। অন্যথায়, আপনি আপনার রকেট একাউন্টে লগইন করতে পারবেন না।

ধরে নিলাম, আপনি যে সিমে রকেট একাউন্ট খুলেছেন সেই নম্বরটি আপনার মোবাইলে প্রবেশ করানো আছে। এখন *322# কোডটি ডায়াল করলে আপনি নিচের ১০টি অপশন পাবেন।

১। বিল পে (Bill Pay)

*322# কোডটি ডায়াল করলে আপনি প্রথমে যে অপশনটি পাবেন সেটি হচ্ছে বিল পে (Bill Pay) অপশন। এই অপশনটি চালু করার জন্য আপনাকে 1 প্রেস করতে হবে। এই অপশন ব্যবহার করে আপনি যেকোনো ধরণের বিল যেমনঃ বিদ্যুৎ বিল, গ্যাস বিল, ইন্টারনেট বিল, সরকারি বিল, বাংলাদেশ ব্যাংকের আবেদন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার বিল ইত্যাদি আরও অনেক জায়গায় বিল পে করা যায়।

২। সেন্ড মানি (Send Money)

*322# কোডটি ডায়াল করলে আপনি দ্বিতীয় নম্বরে যে অপশনটি পাবেন সেটি হচ্ছে সেন্ড মানি (Send Money) অপশন। এই অপশনটি চালু করার জন্য আপনাকে 2 প্রেস করতে হবে। অপশনটির নাম শুনেই বোঝা যাচ্ছে এই অপশনটি ব্যবহার করে, আপনার রকেট একাউন্ট থেকে অন্য রকেট একাউন্টে টাকা পাঠাতে পারবেন।

৩। টপ আপ (Top Up)

টপ আপ (Top Up) অপশনটি শুধুমাত্র বাংলাদেশের যেকোনো নাম্বার রিচার্জ করার জন্য। এই অপশনটি চালু করার জন্য আপনাকে 3 প্রেস করতে হবে। আপনার যখন ফ্লেক্সিলোড লাগবে, যদি আপনার রকেট একাউন্টে টাকা থাকে তাহলে আপনি টপ আপ অপশনটি ব্যবহার করে ফ্লেক্সিলোড করতে পারবেন।

৪। ব্যাংক একাউন্ট (A/C)

আপনি যদি আপনার ব্যাংক একাউন্ট নম্বর তথা A/C চেক করতে চান, তাহলে আপনাকে 4 প্রেস করতে হবে। এই নম্বর প্রেস করলে আপনি আপনার একাউন্ট নম্বর দেখতে পাবেন। সেজন্য আপনাকে ভেরিফাই করতে হবে। আপনার পিন নম্বর প্রেস করে নিজেকে ভেরিফাই করতে হবে।

৫। রকেট একাউন্ট ব্যালেন্স চেক (Balance)

আপনি যখন আপনার রকেট একাউন্টের ব্যালেন্স চেক করতে যাবেন। তখন আপনাকে *322# কোডটি ডায়াল করে 5 প্রেস করতে হবে। বাংলায় প্রেস করা যাবেনা। তারপর আপনার একাউন্টের পিন প্রবেশ করতে হবে। পিন প্রবেশ করানোর সাথে সাথেই আপনি রকেট একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

৬। রেমিটেন্স (Remittance)

যদি কেউ দেশের বাইরে থেকে বিদেশী টাকা উপার্জন করে দেশে পাঠাতে চায়, তাহলে আপনি বিদেশ থেকে সরাসরি রকেটে পাঠাতে পারবেন। রেমিটেন্স উঠানোর জন্য আপনাকে রেমিটেন্স অপশনটি সিলেক্ট করতে হবে। সেজন্য আপনাকে 6 প্রেস করতে হবে। তারপর প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনি রকেট একাউন্টে রেমিটেন্স নিয়ে আসতে পারবেন।

৭। ক্যাশ আউট (Cashout)

রকেট একাউন্টের ক্যাশ আউট (Cashout) অপশনটির মাধ্যমে আপনি রকেট একাউন্ট থেকে টাকা উত্তোলন করতে পারবেন। এর জন্য আপনাকে 7 প্রেস করতে হবে। তারপর এজেন্ট নম্বর প্রবেশ করাতে হবে অথবা এটিএম বুথের মাধ্যমে উঠাতে চাইলে প্রয়োজনীয় নম্বর বসিয়ে ক্যাশ আউট করতে পারবেন।

৮। মার্চেন্ট পে (Merchant Pay)

রকেট একাউন্টের Merchant Pay অপশনটি মূলত ব্যবসায়ীদের জন্য দেওয়া হয়েছে। আ[পনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে আপনার ব্যবসায়ীক পেমেন্টের জন্য আপনি আপনার রকেট একাউন্টকে Merchant Pay তে কনভার্ট করতে পারবেন।

৯। টোল পে (Toll Pay)

টোল পে করার জন্য আপনাকে শুরুতে *322# কোডটি ডায়াল করতে হবে। তারপর 9 প্রেস করলে আপনি টোল পে অপশনটি চালু করতে পারবেন। এই অপশনটি ব্যবহার করে আপনি ব্রিজ, ফ্লাইওভারের টোল দিতে টোল দিতে পারবেন।

১০। লগ আউট (Log Out)

আপনার একাউন্ট ব্যবহার করা শেষ হলে আপনার রকেট একাউন্টকে অবশ্যই একাউন্টকে লগ আউট করতে হবে। লগ আউট না করলে আপনার একাউন্টের অসুরক্ষিত থাকবে। তাই আপনাকে “0” প্রেস করে আপনার রকেট একাউন্টকে লগ আউট করত হবে।

আপনি রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code নিয়ে জানতে চাইবেন, তখন উপরের অপশন গুলো সম্পর্কে জানতে পারবেন। উপরের ১০টি সেকশনে আমরা কীভাবে রকেট একাউন্ট চেক করতে হয় তার সবগুলো অপশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

শেষকথা

রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code *322# ডায়াল করলে আপনি রকেটের ব্যালেন্স চেক, সেন্ড মানি, রেমিটেন্স, বিল পে, টোল পে ইত্যাদি পে করতে পারবেন। তবে রকেট একাউন্ট চেক করার কোড | Rocket Balance Check Code ডায়াল করার পর আপনি ১০টি অপশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি বুঝতে কোনো সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Comment