জিপিএফ হিসাব দেখার নিয়ম | GPF Information Check 2024

GPF Information Check | জিপিএফ হিসাব দেখার নিয়ম

GPF Information Check করার নিয়ম পদ্ধতি হচ্ছে সকল সরকারি চাকরিজীবীদের অনেক আগ্রহের বিষয়। অনেকেই জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে জানেনা। তাছাড়া যারা নতুন চাকরিজীবী রয়েছেন, তাদের জন্য GPF শব্দটি অনেক নতুন।

সরকারি চাকরিজীবীরা রাষ্ট্রীয় কাজে নিয়োজিত থাকার কারণে তাদের বৃদ্ধকালের সামাজিক সুরক্ষার জন্য GPF ফান্ডের ব্যবস্থা করেছে সরকার। চাইলে যে কেউ এই সিস্টেমে অন্তর্ভুক্ত হতে পারবেনা, এই সিস্টেমে অন্তর্ভুক্ত হওয়ার জন্য তাকে অবশ্যই সরকারি চাকরিজীবী হতে হবে।

তবে বর্তমানে বাংলাদেশের সরকার সাধারন জনগণের জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করেছে। এই ব্যবস্থায় বাংলাদেশের সাধারণ জনগণ অংশগ্রহণ করতে পারবেন। কিন্তু সরকারি চাকরিজীবী এই ব্যবস্থায় অংশগ্রহণ করতে পারবেন না।

আজকেই এই অনুচ্ছেদে আমরা GPF Information Check করার নিয়মের পাশাপাশি জিপিএফ সম্পর্কিত তথ্য সম্পর্কে আলোচনা করবো।

GPF Information Check করার সহজ উপায়

সাধারণ ভবিষ্য তহবিলের তথ্য সম্পর্কে জানতে হলে আপনাকে নিশ্চিত করতে হবে আপনি কি উপায়ে জানতে চাচ্ছেন। জিপিএফের তথ্য জানার মূলত ২টি প্রক্রিয়া রয়েছে। একটি অফলাইন এবং অপরটি অনলাইন।

অফলাইনের মাধ্যমে জিপিএফের তথ্য জানতে হলে আপনাকে যেকোন হিসাবরক্ষণ কার্যালয়ে যোগাযোগ করতে হবে। যেকোন হিসাবরক্ষণ কার্যালয়ে যাওয়ার পর আপনার তথা পেনশনারের জাতীয় পরিচয়পত্রের ১৭ কিংবা ১০ ডিজিটের নম্বর কর্মরত কর্মকর্তাকে বললে GPF Information সম্পর্কে সকল তথ্য আপনাকে জানিয়ে দিবে।

তাছাড়া প্রযুক্তির আশির্বাদের ফলে

 

Leave a Comment